খোঁজ খবর গরম পানি গরম থাক

 খোঁজ খবর গরম পানি গরম থাক

শীতে একটু উষ্ণতার ছোঁয়া পেতে কত কিছুই না করতে হয়। গরম কাপড় থেকে শুরু করে আরও অনেক প্রস্তুতি। কিন্তু সকালে নাশতার টেবিল থেকে শুরু করে রাত পর্যন্ত দরকার গরম পানি। এ কারণেই থার্মোফ্লাস্কের কদর বেড়ে গিয়েছে বেশ। বারবার চুলায় পানি গরম করার ঝামেলা এড়াতে ফ্লাস্কের জুড়ি নেই। একবার গরম পানি ঢাললেই হবে। যখনই ফ্লাস্ক থেকে পানি ঢালবেন তা গরমই পাবেন আপনি।

বাজারে এখন নানা ধরনের ফ্লাস্ক পাওয়া যাচ্ছে। আকার, নকশা ও ধরনে রয়েছে ভিন্নতা। চাহিদার কথা চিন্তা করে এখন দোকানগুলোতে ছোট, মাঝারি ও বড়—তিন রকমের প্লাস্টিক ও স্টিল ফ্লাস্ক রয়েছে। বাইরে থেকে প্লাস্টিকের আবরণ থাকলেও ভেতরে পানি গরম রাখার জন্য স্টিলের আবরণ দেওয়া থাকে। ব্যবসায়ী আরাফাত মাহামুদ বলেন, সারা বছর যে পরিমাণ ফ্লাস্ক বিক্রি হয়, শীত এলে তা দুই গুণ বেড়ে যায়। বাজারে বিভিন্ন ব্র্যান্ডের ফ্লাস্ক পাওয়া যাচ্ছে। যার মধ্যে রয়েছে মিয়াকো, নোভা, প্রেস্টিজ, রিগ্যাল, নোভিনা, পমেট ইত্যাদি। ফ্লাস্কগুলোর ধারণক্ষমতা ২৫০ মিলিলিটার থেকে শুরু করে দুই লিটার পর্যন্ত হয়ে থাকে। এর মধ্যে কিছু ফ্লাস্কের হাতল থাকে আবার হাতল ছাড়া লম্বা ফ্লাস্কও রয়েছে। ভিন্ন ভিন্ন ফ্লাস্কের নামগুলোও ভিন্ন—ওয়াটার ফ্লাস্ক, রয়েল ফ্লাস্ক, আইসিই ফ্লাস্ক, পেঙ্গুইন ফ্লাস্ক, ভেকিউম ফ্লাস্ক ইত্যাদি। এ ছাড়া যদি বৈদ্যুতিক ফ্লাস্ক কিনতে চান, তবে তা–ও পেয়ে যাবেন বাজারে। তার দাম পড়বে সাধারণ ফ্লাস্কের থেকে একটু বেশি।

ফ্লাস্কের যত্ন

দীর্ঘদিন ফ্লাস্ক ব্যবহারের কারণে গন্ধ হয়ে যেতে পারে। তাই এটি পরিষ্কার করার কিছু নিয়ম রয়েছে। লেবুর পানি দিয়ে ধুয়ে ফেললে গন্ধ থাকবে না। ফ্লাস্কের আঁশটে ভাব দূর করতে ভিনেগার দিয়ে ধুয়ে ফেলতে পারেন। ভেতরে পানির দাগ পড়লে বেকিং সোডা দিয়ে পরিষ্কার করলে নতুনের মতোই হয়ে যাবে আবার।

রাজধানীর নিউমার্কেট, গুলিস্তান, যমুনা ফিউচার পার্ক, মতিঝিল, মৌচাক, বসুন্ধরা সিটি, উত্তরা, ফার্মগেট, মালিবাগসহ বড় বড় শপিং মলে পাবেন ফ্লাস্ক। তবে অবশ্যই আপনাকে মনে রাখতে হবে আপনার চাহিদার ওপর নির্ভর করবে এর দরদাম। আকারে বড়-ছোট হওয়ার জন্যও পরিবর্তন হতে পারে দাম। সাধারণ ফ্লাস্কের দাম ৪৫০ থেকে ২৫০০ টাকার মধ্যে পড়বে। আর যদি বৈদ্যুতিক ফ্লাস্ক কিনতে চান তবে তার দাম ব্র্যান্ড অনুসারে ৮০০ থেকে ৩০০০ টাকা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*