চলল যুক্তরাষ্ট্রের চাকা

চলল যুক্তরাষ্ট্রের চাকা

যুক্তরাষ্ট্রে সাময়িক অর্থবরাদ্দ সংক্রান্ত বিল অনুমোদনে ভোট দিয়েছে রিপাবলিকান ও ডেমোক্র্যাটরা। এরপরই দেশটির অচলাবস্থা দূর হয়েছে।

স্থানীয় সময় গত সোমবার রাতে হাউস ও সিনেটে এই ভোটাভুটি হয়। অর্থবরাদ্দ বিল সিনেটে ৮১-১৮ ভোটে পাস হয়। প্রতিনিধি পরিষদে ২৬৬-১৫০ ভোটে পাস হয়।

বাজেটে অর্থ বরাদ্দ-সংক্রান্ত একটি বিল মার্কিন সিনেটে আটকে যাওয়ায় দেশটিতে অচলাবস্থা সৃষ্টি হয়।

সিনেটর চাক শুমার বলেন, রিপাবলিকানরা তরুণ অভিবাসীদের বিতাড়ন ঠেকাতে কর্মসূচি নেওয়ার প্রতিশ্রুতি দেওয়ার পর ডেমোক্র্যাটরা বিলটি সমর্থন করতে রাজি হন।

ভোটাভুটির পর গত সোমবার রাতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সরকারি অচলাবস্থা কাটাতে বিলটিতে সই করেছেন।

জ্যেষ্ঠ প্রশাসনিক কর্মকর্তা বলছেন, তিন দিনের অচলাবস্থা কাটাতে ডোনাল্ড ট্রাম্প বিলে সই করেছেন। ৮ ফেব্রুয়ারি পর্যন্ত এই সাময়িক অর্থবরাদ্দ থাকবে।

সরকারের অচলাবস্থা  শুরু হওয়ার পর গতকাল সোমবার যুক্তরাষ্ট্রে ছিল প্রথম কর্মদিবস। এতে হাজারো কর্মজীবী বিপাকে পড়েন। অনেকের ভাতা বন্ধ হয়ে যায়।

ফেডারেল সরকারের কার্যক্রম বন্ধের এই ঘটনা ঘটে ২০ জানুয়ারি। ওই দিন প্রেসিডেন্ট ট্রাম্পের ক্ষমতা গ্রহণের এক বছর পূর্ণ হয়। রিপাবলিকান দলের হাতে শুধু হোয়াইট হাউস নয়, কংগ্রেসের উভয় কক্ষের নিয়ন্ত্রণ রয়েছে। ১৯৭৬ সাল থেকে এই পর্যন্ত মোট ১৭ বার যুক্তরাষ্ট্রে ফেডারেল সরকারের কার্যক্রম বন্ধের ঘটনা ঘটেছে। এই প্রথম এমন ঘটনা ঘটল যখন একই দলের হাতে সরকারের পূর্ণ নিয়ন্ত্রণ রয়েছে।

সরকারি কার্যক্রম আজ মঙ্গলবার থেকে শুরু হবে বলে আশা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*